শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

এক লাফে তিনগুণ দাম বেগুন-মরিচ-শসা ও লেবুর

জিটিবি নিউজঃ রাজধানী ঢাকার কারওয়ানবাজার থেকে নরসিংদীর মরজাল সবজির মোকাম মাত্র ৬৫ কিলোমিটার দূরে। এতটুকু দূরত্বে সবজি বেচাকেনা হচ্ছে তিন থেকে চারগুণ বেশি দামে। গত বুধবার মোকামে কৃষকরা ১৫ থেকে ২০ টাকা কেজি বেগুন বিক্রি করেছেন। গতকাল বৃহস্পতিবার ওই বেগুন রাজধানীর খুচরা বাজার থেকে কিনতে ৬০ থেকে ৬৫ টাকা গুনেছেন ক্রেতারা। ঢাকার পাশের এ জেলা থেকে সবজি আনতে পরিবহনের খরচও খুব বেশি হেরফের হয়নি। এর পরও রোজায় চাহিদা বেড়ে যাওয়ায় বাড়তি মূল্যে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

রমজানের আগেই রাজধানীর বাজার সরগরম হয়ে উঠেছে। এতে ব্যবসায়ীরাও বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে বাগিয়ে নিচ্ছেন অতিমুনাফা। এর আগে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ায় এক দফা নিত্যপণ্যের দাম বেড়েছে। রমজান আসতেই সবজির দাম বহুগুণ বাড়িয়ে বিক্রি করছেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার রাজধানীর বাজারে খুচরায় প্রতি কেজি বেগুন, শসা ও কাঁচামরিচ ৫৫ থেকে ৬৫ টাকার মধ্যে বেচাকেনা হয়েছে। দু’দিন আগেও তা ১৫ থেকে ৩০ টাকা ছিল। এক লাফে প্রায় তিনগুণ হয়েছে। এখন লেবুর হালি মানভেদে ৮০ থেকে ১০০ টাকায় উঠেছে। দু’দিন আগেও তা ২৫ থেকে ৪০ টাকা ছিল। এ ছাড়া ঝিঙা, চিচিঙ্গা ও করলার দাম দ্বিগুণ বেড়ে ৪০ থেকে ৫০ টাকা কেজি হয়েছে। অন্যান্য সবজির দামেরও একই অবস্থা। তিন দিন আগে প্রতি কেজি টমেটো ছিল ১০ টাকা। এখন তা বেড়ে ৪০ টাকা হয়েছে। খুচরা সবজি বিক্রেতারা বলেন, পাইকারি আড়ত থেকে দ্বিগুণ ও তিনগুণ বাড়তি দামে সবজি আনতে হচ্ছে। তাই হঠাৎ সবজির দাম বেড়ে গেছে। মিরপুর-১ বাজারের সবজি বিক্রেতা ফারুক হোসেন বলেন, ‘এখন মোকামে সবজির দাম বাড়তি, তাই ঢাকায় বেশি দামে বিক্রি হচ্ছে।’

ঢাকায় সবজির দাম যত বাড়ছে, কৃষকদের সঙ্গে দামের ব্যবধানও তত বেশি হচ্ছে। সমকালের নরসিংদী প্রতিনিধি নুরুল ইসলাম জানান, এ জেলার সবজির তিনটি বড় পাইকারি মোকাম মরজাল, বাড়ইতা ও জঙ্গিশিবপুরে গত বুধবার প্রতি মণ বেগুন ৬০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হয়েছে। এ হিসাবে প্রতি কেজির দাম পড়েছে ১৫ থেকে সাড়ে ১৭ টাকা। কৃষক রফিকুল ইসলাম জানান, গত সপ্তাহের শুরুতে প্রতি মণ বেগুন ছিল ১৫০ থেকে ২০০ টাকা। তখন প্রতি কেজি চার থেকে পাঁচ টাকায় বিক্রি করেছেন।

সবজি ছাড়াও প্রতি কেজিতে ১০ টাকা বেড়ে ব্রয়লার মুরগি ১২৫ থেকে ১৩০ টাকা ও লেয়ার মুরগি ২০ টাকা বেড়ে ১৯০ টাকা হয়েছে। বাড়তি দামে বিক্রি হচ্ছে গরুর মাংস। প্রতি কেজি ৬০০ টাকা। গতকাল আরও বেড়েছে পেঁয়াজের দাম। কেজিতে পাঁচ টাকা বেড়ে ৬০ থেকে ৬৫ টাকা, ১০ টাকা বেড়ে দেশি রসুন ১২০ থেকে ১৩০ টাকা ও আমদানি রসুন ১৫০ থেকে ১৬০ টাকা হয়েছে। এখন সবচেয়ে বেশি দাম বেড়ে বিক্রি হচ্ছে আদা। দাম বেড়েছে অন্যান্য নিত্যপণ্যেরও।

নিউজটি শেয়ার করুন

All rights reserved © meghnapost.com